২০ লাখ আইটি স্পেশালিস্ট বানাবে বাংলাদেশ আপডেট: 13-02-2017   

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২১ সালের মধ্যে আইটি-আইটিইএস খাতে রফতানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীত এবং ২০ লাখ আইটি পেশাজীবী গড়ে তোলাই ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলনায়তনে আয়োজিত আইটি চাকরি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে এলআইসিটি প্রকল্প দেশব্যাপী গুণগত প্রশিক্ষণ প্রদান করছে। ইতোমধ্যে এ সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে।
এসব প্রশিক্ষিত তরুণ-তরুণী অনেক সময় তাদের যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী কাজ পায় না। অন্যদিকে নিয়োগদাতা আইটি প্রতিষ্ঠানগুলো সহজে ও কম সময়ে সঠিক কর্মী নির্বাচন করার ক্ষেত্রে চ্যালেঞ্জে পড়ে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইবিএ’র ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ফরহাত আনোয়ার, এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, আইবিএ’র সহকারী অধ্যাপক মো. রেজাউল কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যানেল আলোচনায় অংশ নেন যথাক্রমে বেসিস প্রেসিডেন্ট মোস্তাফা জব্বার, ডাটা সফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, আমরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ফরহাদ আহমেদ, মাইক্রোসফট বাংলাদেশ-এর ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী এবং আর্নস্ট অ্যান্ড ইয়াংয়ের পরিচালক কমলেশ ভায়াস। এছাড়া অনুষ্ঠানে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের ঊধ্বর্তন কর্মকর্তা, তথ্যপ্রযুক্তি ব্যবসায়ী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।