যুক্তরাষ্ট্র প্রবাসী নাগরিকদের সৌদি আরবের সতর্কবার্তা আপডেট: 30-01-2017   

ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর উলট-পালট বিশ্ব রাজনীতি। আমেরিকার নব্য শাসনামলের প্রথম নেতিবাচক সিদ্ধান্তের শিকার বিশ্বব্যাপী মুসলিমরা। এরইমধ্যে সাতটি দেশের মুসলিমদের আমেরিকার প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। তাই আমেরিকার বসবাসরত নিজ নাগরিকদের নিয়ে শঙ্কায় পড়েছে মুসলিম দেশগুলো।  

এরইমধ্যে সৌদি আরব আমেরিকায় প্রবাসী নিজ নাগরিকদের সতর্ক করেছে। আমেরিকায় কী করা যাবে এবং যাবে না- তার ব্যাপারেও নির্দেশনা জারি করেছে। সোমবার এমন খবর প্রকাশ করেছেন দেশটির সংবাদমাধ্যম সৌদি গেজেট। আরও বেশি সতর্ক ও বিপদ থেকে দূরে রাখতেই এ সতর্কতা জারি করা হয়েছে।  

এসব নির্দেশনার মধ্যে রয়েছে- প্রশ্ন উঠতে পারে এমন তথ্য/ভিডিও মোবাইল, ট্যাবলেট ও কম্পিউটার থেকে মুছে ফেলা, প্রশ্নের উত্তর দেয়ার সময় সতর্ক থাকা, নিজের রাজনৈতিক ও ধর্মীয় আদর্শ প্রকাশ না করা, কূটনৈতিক ভঙ্গিতে কথা বলা, চরমপন্থীদের সঙ্গে যোগাযোগ থাকতে পারে এমন গ্রুপ বা ব্যক্তির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করা, উত্তর দেয়ার সময় শান্ত ও আত্মবিশ্বাসী থাকা, আমেরিকার প্রতি শত্রুভাবাপন্ন মনোভাব না দেখানো,  আমেরিকার রীতিনীতি কঠোরভাবে পালন করা ইত্যাদি।  

গত শুক্রবার এক নির্বাহী আদেশের মাধ্যমে ৯০ দিনের জন্য ইরাক, ইরান, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সুদান ও সোমালিয়ার নাগরিকদের আমেরিকার প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প।